1. admin@dailyteligraf.com : admin :
সোমবার, ১৬ মে ২০২২, ১০:৩১ অপরাহ্ন
শিরোনাম :
গাছায় ফুটপাত থেকে চাঁদাবাজির প্রতিবাদ করায় কাউন্সিলার প্রার্থীর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম অপপ্রচার ৩৭নং ওয়ার্ড কাউন্সিলর হিসেবে রাশেদুজ্জামান জুয়েল মন্ডলকে দেখতে চায় এলাকাবাসী শহীদ আহসানউল্লাহ মাস্টার এর ১৮তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সোনারগাঁয়ে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নৌকার মাঝি হাজী শাহ্ মোঃ সোহাগ রনি রাজশাহীর বাঘায় পদ্মার চরে একজনের লাশ উদ্ধার গাজীপুরে সম্মেলন ঘিরে সামাজিক মাধ্যমে সমালোচনার ঝর সোনারগাঁও উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট অনূর্ধ্ব -১৭ এর শুভ উদ্বোধন মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১ নং ওয়ার্ডের মেম্বার পদে মনোনয়ন ফরম জমা দিলেন বিশিষ্ট ব্যবসায়ী মোঃ বাচ্চু মিয়া সোনারগাঁয়ের বাজারে নামতে শুরু করেছে লিচু,ভালো ফলন হলেও বাগান মালিকদের মাথায় হাত গোবিন্দগঞ্জের নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল বিদ্যুৎ খুঁটির সাথে ধাক্কায় মোটর সাইকেল চালক নিহত

অসহায় মানুষের পাশে দাঁড়ানো ব্যক্তির নাম মানবিক বন্ধু আদম তমিজি হক

  • আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২
  • ৭৭ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ দেশের স্বনামধন্য হক গ্রুপের ব্যবস্থাপনা পরিচলাক ও মানবিক বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান আদম তমিজি হক। স্বাধীনতা অব্যবহিত পরে ১৯৭৬ সালে জন্ম নেয়া আদম তমিজি হক নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বাবার মতোই একজন সফল ব্যবসায়ী হিসেবে। ব্যবসা—বাণিজ্যের পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে নিজেকে আলোকিত করার প্রয়াস আদম তমিজি হকের। নিজেকে নিবেদিত করেছেন সাধারণ মানুষের সেবায়। বিভিন্ন সামাজিক এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে বরাবরাই অবদান রেখে চলেছেন। দেশে বন্যার্তদের সহায়তায় এগিয়ে গেছেন। প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডারে অবদান রেখেছেন নিজেদের সাধ্যমত। আবার সাম্প্রতিক সৃষ্ট রোহিঙ্গা সমস্যায়ও দেখা গেছে তার উদার অংশগ্রহণ। নিজের প্রতিষ্ঠানের পক্ষ থেকে ত্রাণ নিয়ে এগিয়ে গেছেন দুঃস্থ রোহিঙ্গাদের সেবায়। বঙ্গবন্ধুর সঙ্গে তার বাবার ছোটবেলা থেকেই খুবই ঘনিষ্ঠতা ছিলেন। সেই সূত্রে পারিবারিকভাবেই তিনি বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত।আদম তমিজি হক বলেন, ‘আমি ৯ বছর বয়সে বিদেশ গমন করেছি এবং সেখানেই পড়াশোনা শেষ করেছি। কিন্তু মন পড়ে ছিল দেশে। সময় ও সুযোগ পেলেই দেশে চলে আসতাম। দেশ আমাকে সব সময়ই টানতো। আমি পারিবারিকভাবে দেশকে চিনেছি ও বুঝেছি বঙ্গবন্ধুর মাধ্যমে। আমার বাবার কাছ থেকে বঙ্গবন্ধুর গল্প শুনেছি। আমার বাবার কলকাতায় লেখাপড়া করার সুবাদে বঙ্গবন্ধুর সঙ্গে ঘনিষ্ঠতা সম্পর্ক তৈরি হয়। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, এটাই আমি আমার বাবার কাছ থেকে বুঝেছি। কারণ, বঙ্গবন্ধুই আমাদের দেশের স্বাধীনতা এনে দিয়েছেন।’যে মানুষটি দেশের স্বাধীনতার জন্য নিজের সবকিছু উজাড় করে দিয়েছে সেই মানুষটিকে এই দেশের কিছু ষড়যন্ত্রকারী হত্যা করেছে। এই বিষয়টি সবসময়ই আমার মনকে পীড়া দেয়। তাই আমার লক্ষ্য ছিল, বিদেশে পড়াশোনা করলেও দেশে ফিরে বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন, সেই সোনার বাংলা গড়ার জন্য আমার পক্ষে যতটুকু সম্ভব আমি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি এবং করে যাবো।তরুণ প্রজন্মের কাছে তিনি কেন আইডল, বিগত দিনে দেখা গেছে ডেঙ্গু দমনে ব্যর্থ সেইখানে আদম তমিজি হক ছিলেন অন্যরকম ভুমিকায় সেখানে। দলীয় কোন পদ নেই শুধুমাত্র বঙ্গবন্ধুকে ভালবেসে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য তিনি ডেঙ্গু নিরসনে দিনরাত কাজ করে গেছেন।
তার এই কাজের জন্য তখন তিনি তরুণ প্রজন্মের প্রশংসার সাগরে ভাসছিলেন। যেইখানে অনেক আওয়ামী লীগ নেতা ও ঢাকার দুই মেয়ের ছবি তোলায় ব্যস্ত, এখানে তিনি ছবির পিছনে থেকে ডেঙ্গু নিয়ে কাজ করে গেছেন অনর্গলভাবে, দেশরত্ন শেখ হাসিনাকে ভালোবেসে, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে, তিনি নিজ উদ্যোগে, ডেঙ্গুর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। তার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বর্তমান তরুণ প্রজন্ম।
শুধু তাই নয়, মানবিকতার এক অনন্য দৃৃষ্টান্ত মানবিক বাংলাদেশের চেয়ারম্যান আদম তমিজি হক আরেক ধাপ দেখিয়ে দিয়েছেন করোনা কালে। এই করোনাকালে ৬৪ জেলায় দরিদ্র মানুষকে সহযোগিতা করতে দৈনিক প্রায় ৫ হাজার দরিদ্র মানুষকে প্রতিদিন বিনামূলে বিস্কুটসহ খাদ্য সামগ্রী বিতরণ করছেন তার সংগঠন মানবিক বাংলাদেশের মাধ্যমে। করোনাকালে দেশের দরিদ্র মানুষ বিশেষ করে শ্রমজীবী নারী—পুরুষ যারা দিন আনে দিনে খায় তারা পড়েছেন বেশি বিপদে। করোনাকালে সরকারি, বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠান যখন মানুষকে চাল, ডাল ও তেলসহ নিত্যপণ্য বিতরণ করছেন ঠিক তখনই আদম তমিজি হক চিন্তা করেন মানুষের ভাতের সঙ্গে প্রয়োজন শুকনো খাবার। তখনই বিস্কুট বিতরণ কার্যক্রম শুরু করেন মানবতার এ ফেরিওয়ালা। এই মহতি উদ্যোগ প্রসঙ্গে আদম তমিজি হক জানান, মানুষের প্রয়োজনে পাশে দাঁড়ানোর নামই মানবিকতা। মানুষের যে কোনো দুর্যোগে পাশে দাঁড়ানোর আশাবাদ ব্যক্ত করেন মানবতার এ ফেরিওয়ালা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২১  ডেইলি টেলিগ্রাফ
Theme Customized By Theme Park BD